ইসলাম বিষয়ক বিশেষ করিয়া কুরআন এবং হাদিসের জ্ঞানে সমৃদ্ধ না হইয়া ইসলামী চরিত্রশিরোনামের বইয়ের প্রারম্ভিক কথা লেখাটা দুঃসাহসের পর্যায়ে পড়ে বৈকি। বইটির প্রথম মুদধণ ১৯৬৯ সালে। আমি তখন নবম শ্রেণির ছাত্র। বইটির লেখক আমার পিতা অধ ̈াপক মুহাম্মাদ ঈসা। কৌত‚হলবশতঃ বইটি উল্টাইয়া-পাল্টাইয়া দেখিয়াছিলাম। কিন্তু পড়িবার কোনো আগ্রহ ছিল না। বায়ান্ন বছর পরে বর্তমান মুদধণের প্রকাশক মো. এনামুল হক চৌধুরী, এফসিএ আমাকে বইটির প্রারম্ভিক কথা লিখিবার দায়িত্ব দিলেন। এই সুবাদে বইটা আদে ̈াপান্ত পড়িলাম। বাজারে ইসলাম বিষয়ে বিভিন্ন রকমের বই পাওয়া যায়। তবেইসলামী চরিত্র শিরোনামের বইটি আমার বিবেচনায় ব ̈তিμমী মনে হয়। ইহার মূল কারণ, ইসলামকে প্রায়োগিক অর্থে বুঝিবার জন ̈ হাদিসভিত্তিক ব ̈াখ ̈ার ওপর পরিপূর্ণভাবে নির্ভর না করিয়া কুরআনকে প্রাথমিক উৎস হিসেবে বিবেচনা করা হইয়াছে। বইটিতে কুরআনের সংশ্লিষ্ট আয়াত এবং ক্ষেত্রবিশেষে, কোনো ধারণা (পড়হপবঢ়ঃ) প্রয়োজন মাফিক ব ̈াখ ̈া করিবার উদ্দেশে ̈ হাদিস ব ̈বহার করা হইয়াছে। এইখানে উল্লেখ করা যাইতে পারে যে, হাদিসসমূহের সংকলন হইয়াছিল হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মতৃ ু ̈র প্রায় দুইশত বছর অতিμান্ত হইবার পরে। ইহার ফলে ইসলামী জীবনাচরণে তদানীন্তন আরব সমাজের ক...ষ্টি এবং প্রচলিত ধ ̈ান-ধারণাসমূহ লক্ষ ̈ণীয়। আদর্শ সমাজ গঠনের জন ̈ যে সকল মূল ভিত্তিসমূহের ওপর ̧রুত্বারোপের প্রয়োজন, সেই ̧লি হইতে বিচু ̈ত হইয়া ইসলামী আদর্শ ও জীবনব ̈ব ̄া’ র মধে ̈ ক‚পমÐকু তা এবং অনাধুনিক ধ ̈ান- ধারণাসমূহের অনুপ্রবেশ ঘটিয়াছে। কুরআনকে মূল উৎস হিসেবে বিবেচনা করিলে মূলতঃ হাদিস-নির্ভর বিভিন্ন অপব ̈াখ ̈া এবং পরিচ্ছন্ন জীবনাচরণের বিচু ̈তি রোধ করা সম্ভব। ইসলামী চরিত্রবইটির গ্রন্থনা ও উপ ̄’াপনা বিশেষভাবে উল্লেখ করা যাইতে পারে। ইসলামী জীবনব ̈ব ̄’া বিনির্মা ণের জন ̈ অত ̈াবশ ̈ক উপাদানসমূহ বিবেচনা করিয়া বইটির প্রথম অধ ̈ায়েই ব ̈৩িগত জীবন গঠনের ধারণাসমূহের ব ̈াখ ̈া করা হইয়াছে। পর্যায়μমে, পারিবারিক জীবন, শিক্ষা এবং সামাজিক জীবনের উদ্দেশ ̈সমহূ আলোচনা করিয়া শেষ অধ ̈ায়ে ইসলামী জীবনের তাত্তি¡ক ব ̈াখ ̈াসহ প্রায়োগিক কৌশলসমূহ বর্ণিত হইয়াছে। ব ̈৩ি-চরিত্র গঠন ইসলামী জীবনব ̈ব ̄া’ র মৌলিক ধাপ। এই উদ্দেশ ̈কে বা ̄বÍ ায়নের জন ̈ কুরআনের বর্ণিত সংশ্লিষ্ট আয়াতসমূহের মর্মা র্থ ব ̈াখ ̈াপূর্বক প্রায়োগিক ̧রুত্ব আলোচনা করা হইয়াছে। যেমনতাকওয়া অর্থাৎ, আল্লাহকে ভয় করা এবং তাহার নির্দেশিত পথে কাজ করা, প্রথম অধ ̈ায়ের সূচনাতেই উল্লেখ করিয়া বইটির মূল উদ্দেশে ̈র প্রতি দৃষ্টি আকর্ষণ করা হইয়াছে। একইভাবে, দ্বিতীয় অধ ̈ায়ও মূলতঃ কুরআন-ভিত্তিক দর্শনের নিরিখে একটি আদর্শ পরিবারের উদ্দেশ ̈, প্রক...তি এবং গঠনশৈলী আলোচনা করা হইয়াছে। ত...তীয় অধ ̈ায়ের প্রতিপাদ ̈ বিষয় শিক্ষা। জ্ঞান অর্জন ইসলামী জীবনব ̈ব ̄’ার অবিচ্ছেদ ̈ অংশ। এইখানে উল্লেখ করা প্রাস১ি⁄২ক যে, নারীদের শিক্ষার ব ̈াপারে বিভিন্ন সময়ে বিরূপ ব ̈াখ ̈া প্রদানের প্রবণতা লক্ষ ̈ণীয়, যাহা কুরআনে বর্ণিত এতদসংμান্ত বিধানের পরিপন্থী। লেখক, ইসলামে শিক্ষার ̧রুত্ব বোঝানোর জন ̈ সুরা আলাকের প্রথম আয়াতপড় তোমার প্রতিপালকের নামে যিনি তোমাকে সৃষ্টি করিয়াছেন উদ্ধৃতি দিয়া পরক্ষণেই জ্ঞান অজর্ন করা প্রতে ̈ক মুসলিম নর-নারীর ওপর ফরজ হাদিসটি পাঠকদেরকে ̄§রণ করাইয়া দিয়াছেন। আমি মনে করি, এ অধ ̈ায়ে শিক্ষার উদ্দেশ ̈ ও কৌশলসমূহ যেভাবে বর্ণনা করা হইয়াছে, তাহাতে মানুষের ব ̈৩ি চরিত্র গঠনের পাশাপাশি শিক্ষার দ্বারা সমাজ ও রাষ্টেধর কাঠামোকে আধুনিকায়ন করিবার উপকরণ রহিয়াছে। চতুর্থ অধ ̈ায়ে লেখক ইসলামী আদর্শ ও নীতিবোধের আলোকে একজন মুসলিমের দায়িত্ব, অধিকার এবং জীবনাচরণের সীমা ব ̈াখ ̈া করিয়াছেন। সংক্ষিপ্ত পরিসরে কুরআন ও হাদিসের দৃষ্টিতে বিষয় ̧লো খুব সহজভাবে বণর্ন া করিয়াছেন। ইহাতে পাঠকগণ মলূ ধারণা ও করণীয়সমহূ অনায়াসে আত্ম ̄’ করিতে পারিবেন। পঞ্চম অধ ̈ায়ে ইসলামী জীবন প্রতিষ্ঠাকল্পে চারটি বিষয় নির্দিষ্ট করা হইয়াছে। বিষয় ̧লো পর ̄úরের পরিপূরক। যেমন, ইসলামে উম্মত বলিতে সকল মুসলিমকে বোঝানো হইয়াছে, যাহারা তাহাদের জীবন-যাপনে করুআন নির্দেশিত নীতি ও আদর্শ অনুসরণ করিবেন। উম্মতকে শ৩িশালী করিবার জন ̈ উখুয়াত বা ভ্রাত...ত্ব অত ̈াবশ ̈ক। ইহার ধারণাগত ও প্রায়োগিক ব ̈াখ ̈া প্রদান করতঃ লেখক তাবলিগ বা প্রচারের ওপর ̧রুত্বারোপ করিয়াছেন। এই প্রস১ে⁄২ জেহাদকে বিশেষভাবে উল্লেখ করা যাইতে পারে। ইসলামের পরিভাষায় জেহাদের উদ্দেশ ̈ ইসলামী জীবনব ̈ব ̄’া প্রতিষ্ঠা করিবার জন ̈ সকল কষ্ট ও ত ̈াগ ̄^ীকার করা। জেহাদের আওতায় ইসলাম বা আল্লাহর দ্বীন প্রতিষ্ঠার জন ̈ প্রয়োজনে যুদ্ধ করিবার তাগাদা দেওয়া হইয়াছে। শেষ নবী হজরত মহুাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও ইহাকে জেহাদ বলিয়া অভিহিত করিয়াছেন। নফস্ বা লোভ-লালসার বিরুদ্ধে জেহাদকেও তিনি জেহাদ হিসেবে বিবেচনা করিয়াছেন।